সমাধির সামনে আশায় ওরা

আমার বাড়ি সাভারে। ঘণ্টা তিনেক আগে সাধারণ এক দর্শনার্থী হয়ে গতকালের বিধ্বস্ত রানা প্লাজার সামনে বিস্মিত হয়ে দাঁড়িয়ে ছিলাম। উৎসুক আর কৌতূহলে তাকিয়ে ছিলাম আমলাতন্ত্রের ছত্রছায়ার বেড়ে ওঠা এক উপাসনালয়ের পরিসমাপ্ত এক সমাধি সৌধর দিকে। নাহ! সমাধি সৌধ না। সমাধি স্তূপ বলা উচিৎ ওটাকে। হঠাৎ খেয়াল করলাম আমার পিছনেই তিন চার জনের একটা জটলা। সবাই মধ্যবয়সের পুরুষ। সাদাসিধে দেখতে। ভ্যাপসা গরমে মুখে সবার বিন্দু বিন্দু ঘাম লেগে আছে। একজন নিচু স্বরে দোয়া পড়ছে। আরেকজন বলছে, ‘আল্লা আল্লা কর’।

অন্য আরেক জন বলল, ‘শুনছি একসাথে বলে চল্লিশ জন আটকায়া আছে কোন খানে যেন। ঐ যে ওই দিকের ওরা বলছে’। আঙ্গুল দিয়ে সামনে দেখানোর চেষ্টা করলো। বুঝলাম না কাদের দেখালো। সামনে রাস্তা ভরা মানুষ। সংখ্যায় কত বলা সম্ভব না। অসংখ্য। সবাই চেয়ে আছে সামনে। স্তূপের দিকে। ভলান্টিয়ার আর উদ্ধারকারীরা ছুটোছুটি করছে ওদিকে। সাংবাদিকরা ক্যামেরা আর মাইক্রোফোন নিয়ে যেন সমান তালে দৌড়চ্ছে। অনেকে তাদেরকেও দেখছে। দেখছে তাদের ব্যস্ততা।
চতুর্থ জন বলল, ‘ফোন তো বন্দ। তাই না’?
বাকি তিনজন সবাই একসাথে মাথা উপর নীচ করলো আলতো করে।
‘দোয়া কর যেন ওই চল্লিশ জনের মধ্যে থাকে। মন বলছে ওইখানে থাকবে, দেখিস!’ যে দোয়া করছিল সে বলেই দোয়া দরুদ পড়া শুরু করলো। অন্যরা নির্বাক দৃষ্টিতে চেয়ে রইলো ধ্বংস স্তূপের দিকে। ইচ্ছা ছিল কার আশায় আছে উনারা জিজ্ঞেস করি। জিগ্যেস করি তাদের কোন আপনজন বলি হয়েছে এই স্তূপের পাতাল গহ্বরে। কিন্তু করা হল না। কেন যেন ইচ্ছেটা চলে গেল মুহূর্তেই।
থাকুক অপেক্ষায় ওরা ওদের মতো করে, থাকুক আশায় বুক বেঁধে।

 

প্রথম প্রকাশ : আমার ব্লগ

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s